অবশেষে বেসরকারি শিক্ষকদের অনেক দিনের দাবি পূরণ হতে যাচ্ছে।

Educational institutions are also remain closed

অবশেষে বেসরকারি শিক্ষকদের অনেক দিনের দাবি পূরণ হতে যাচ্ছে।

এখন থেকে আর বেসরকারি শিক্ষক দের গত মাসের বেতনের জন্য চলতি মাসের পনেরো তারিখ পর্যন্ত অপেক্ষা করতে হবে না। খুব শিগগিরই এই উদ্যোগ নিতে যাচ্ছে শিক্ষামন্ত্রনালয়। এখন থেকে মাস শেষ হওয়ার সাথে সাথেই পূর্ববর্তী মাসের বেতন পেয়ে যাবেন বেসরকারি স্কুল ও কলেজের শিক্ষকরা।

বৃহস্পতিবার (মাউশি) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক এ তথ্যটি নিশ্চিত করেন।

এমপিওভুক্ত শিক্ষকরা বেতন পান সরকারি স্কুল-কলেজ শিক্ষকদের চেয়ে প্রায় ১৫ দিন পরে । শিক্ষা মন্ত্রণালয় এই অবস্থার পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে । আগামী আগস্ট থেকে এই উদ‌্যোগ বাস্তবায়িত হবে। (মাউশি-সূত্রে জানা গেছে)

এখন থেকে প্রতি মাসের ২০ তারিখের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে হবে নিয়মিত বেতন পাওয়ার জন‌্য। সংশ্লিষ্টদের বলা হয়েছে শিক্ষকদের অনলাইনে এমপিওর আবেদন পাওয়ার তিন কর্মদিবসের মধ্যে তা নিষ্পত্তি করতে ।

উল্লেখ‌্য, দীর্ঘদিন ধরে এমপিওভুক্ত শিক্ষকরা মাসের শেষে নির্দিষ্ট সময়ে বেতনের দাবি জানিয়ে আসছেন । তাদের দাবি, আমরা একই সমান অনেক ক্ষেত্রে বেসরকারি শিক্ষকরা সরকারি শিক্ষকদের তুলনায় বেশি পরিশ্রম করে শিক্ষার্থীদের পাঠদান করছে। দেশের অনেক জাতিয় কাজে বেসরকারি শিক্ষকদের অবদান সরকাশিক্ষকদের তুলনায় বেশি। উদাহরণ স্বরূপ সরকারি স্কুল ও কলেজের শিক্ষকরা শিক্ষা বোর্ডের খাতা মূল্যায়ণ করেন না। আবার বর্তমানে সরকারি স্কুল কলেজের শিক্ষকরা দুই এক জন যারা নবনিযুক্ত তারা খাতা মূল্যায়ণ করেন। ক্ষেত্রবিশেষে আমাদের বেশিই শ্রম দিতে হয়। কিন্তু মূল্যায়নের ব্যপারে আমরা পিছিয়ে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *